জাভা প্রোগ্রামিং

A N M Bazlur Rahman

2018/02/16

Tags:  

ভূমিকা

জাভা বর্তমানে বহুল ব্যবহৃত একটি বহুমুখী প্রোগ্রামিং ভাষা। এটি ২১ বছর আগে সান মাইক্রো সিস্টেমে তৈরি হয়। এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন তৈরির ক্ষেত্রে এর বিকল্প এখনো সেভাবে তৈরি হয় নি বলে ধরা হয়। জাভার জনপ্রিয়তার মূল কারণ এর পোর্টেবিলিটি (Portability), নিরাপত্তা এবং অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও ওয়েব প্রোগ্রামিংয়ের পরিপূর্ণ সাপোর্ট। এই বইটির মূল উদ্দেশ্য হচ্ছে জাভা প্রোগ্রামিং ভাষার মৌলিক বিষয়বস্তুগুলো নিয়ে আলোচনা করা।

বইটি লেখার পেছনে আমার চার বছরের পেশাগত অভিজ্ঞতা অনেকভাবে সাহায্য করেছে। এছাড়াও ২০১৩ থেকে ২০১৪ পর্যন্ত দু–বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটে অবজেক্ট ওরিয়েন্টেড কনসেপ্টের সঙ্গে জাভা প্রোগ্রামিং ভাষা পড়ানোর সুবাদে ছাত্রছাত্রীদের সঙ্গে যে ইন্টারঅ্যাকশন হয়েছে এবং এর ফলে যে অভিজ্ঞতা সঞ্চিত হয়েছে তারও খানিকটা এই বইয়ে প্রতিফলিত হয়েছে।

বইটি ঠিক একাডেমিক ধাঁচে লেখা হয়নি, বরং একজন নব্য শিক্ষার্থীর জাভা প্রোগ্রামিং ভাষার যে যে বিষয়গুলোর দিকে নজর দেওয়া উচিৎ সে বিষয়গুলোই এই বইয়ে আলোকপাত করার চেষ্টা করা হয়েছে। বইটি মূলত যারা ইতিমধ্যে একটি প্রোগ্রামিং ভাষা যেমন সি প্রোগ্রামিং ভাষা জানে এবং নতুন একটি প্রোগ্রামিং ভাষা বিশেষ করে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা শিখতে চায় তাদের উদ্দেশ্য করে লেখা হয়েছে।

বইটিতে প্রচুর উদাহরণ এবং প্রতিটি অধ্যায়ের শেষে অনুশীলন করার জন্য বেশ কিছু প্রশ্ন ও প্রোগ্রামিং সমস্যা দেওয়া হয়েছে। তাই বইটি শুধুমাত্র পড়ে চলে গেলে চলবে না, এর সঙ্গে সঙ্গে উদাহরণগুলো দেখে দেখে টাইপ করে কম্পাইল করতে হবে, রান করে উদাহরণগুলোর আউটপুটগুলো নিয়ে চিন্তাভাবনা করে বোঝার চেষ্টা করতে হবে।

এই বইটি সম্পূর্ণ নয়। এতে অনেকগুলো বিষয় খুবই গুরুত্বপূর্ণ হওয়া সত্যেও বাদ দেওয়া হয়ছে। যেমন – থ্রেড (Thread), জাভা মেমোরি মডেল (Java Memory Model), অ্যানোটেশন প্রসেসিং (Annotation Processing), ল্যামডা এক্সপ্রেশন (Lambda Expression), নেটওয়ার্কিং (Networking) ইত্যাদি। তবে এগুলো এই বইয়ের পরবর্তী খণ্ডে যুক্ত করার ইচ্ছা পোষণ করছি।

বাংলাতে প্রোগ্রামিং ভাষার বই অনেকেই পছন্দ করেন না। এই অপছন্দের পেছনে খুব ভালো যুক্তি নিশ্চয়ই রয়েছে, তবে আমার বরাবরই মনে হয়েছে, মাতৃভাষায় কোনো কিছু শেখার আনন্দ সবসময়ই বেশি। বিদেশি ভাষার বিরুদ্ধে গিয়ে এই বইটি লেখা নয়, বরং টেকনোলজির মতো কঠিন ব্যাপারগুলো যদি নিজের ভাষায় সবাই শিখতে পারে, তাহলেই ব্যাপারটি দেশের সবার জন্যই মঙ্গলজনক হয় বলে আমি মনে করি। পৃথিবীর অনেক উন্নত দেশের শিক্ষার্থীরা তাদের নিজেদের ভাষাতেই টেকনোলজি নিয়ে পড়াশোনা করে থাকে। তাদের কাছাকাছি হয়তো এখনই আমরা যেতে পারব না, কিন্তু হাঁটি হাঁটি পা পা করেই হয়তো একদিন অনেক কন্টেন্ট বাংলাতে তৈরি হয়ে যাবে।

বইটি বেশ তাড়াহুড়ো করে লেখা (তামিম শাহরিয়ার সুবিন ভাইয়ের তাগাদাতে) এবং এটিই আমার লেখা প্রথম বই। এতে ভুলভ্রান্তি থাকাটা খুবই স্বাভাবিক। এক্ষেত্রে পাঠককে অবশ্যই সেগুলো ধরিয়ে দেওয়ার অনুরোধ থাকবে যাতে পরবর্তী সংস্করণে সেগুলো ঠিক করে নেওয়া যায়।

বইটি পাওয়া যাবে –

প্রাপ্তিস্থান

রকমারি ডট কম, ফোন: ১৬২৯৭
হক লাইব্রেরী, নীলক্ষেত, ঢাকা, ফোন: ০১৮২০-১৫৭১৮১
মানিক লাইব্রেরী, নীলক্ষেত, ঢাকা, ফোন: ০১৭৩৫-৭৪২৯০৮
রানা বুক পাবলিশার্স, নীলক্ষেত, ঢাকা, ফোন: ০১৬২৩-০৫৮৪২৮
অন্যরকম প্রকাশনী, ঢাকা

সূচীপত্র

লেখকের কথা

লেখক পরিচিতি

অধ্যায় শূন্য: উপক্রমণিকা

অধ্যায় এক: প্রথম জাভা প্রোগ্রাম

অধ্যায় দুই: সিনট্যাক্স (Syntax)

অধ্যায় তিন: ডেটা টাইপ (Data Type), অপারেটর (Operator) এবং এক্সপ্রেশন (Expression)

অধ্যায় চার: কন্ট্রোল ফ্লো (Control Flow), লুপিং (Looping) ও ব্রাঞ্চিং (Branching)

অধ্যায় পাঁচ: অ্যারে (Array)

অধ্যায় ছয়: অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং (Object Oriented Programming)

অধ্যায় সাত: জাভা এক্সেপশন হ্যান্ডেলিং (Java Exception handling)

অধ্যায় আট: জেনেরিকস (Generics)

অধ্যায় নয়: জাভা আই/ও (I/O)

অধ্যায় দশ: জাভা এন আই/ও (NIO)

অধ্যায় এগারো: কালেকশন ফ্রেমওয়ার্ক (Collection Framework)

অধ্যায় বারো: স্ট্রিং অপারেশন (String Operations)

অধ্যায় তের: জাভা ম্যাথ এপিআই (Math API) ও ইউটিলিটি ক্লাস (Utility Class)

অধ্যায় চৌদ্দ: ইউনিট টেস্টিং (Unit Testing)

পরিশিষ্ট ১ : এনাম (Enum)

পরিশিষ্ট ২: নাল (null )

পরিশিষ্ট ৩ : Object ক্লাস

পরিশিষ্ট ৪: জাভা কী পাস-বাই-ভ্যালু (Pass-by-Value)?

পরিশিষ্ট ৫ : জাভা স্ট্রিং ফরম্যাটিং

পরিশিষ্ট ৬ : একটি ক্যালকুলেটর

পরিশিষ্ট ৭ : ক্যারেক্টার এনকোডিং (Character Encoding)

পরিশিষ্ট ৮ : ডিবাগিং (Debugging)

পরিশিষ্ট ৯ : জাভা কিওয়ার্ড (Java Keywords)

পরিশিষ্ট ১০ : জাভা কীভাবে কাজ করে এবং কীভাবে ভালো পারফর্ম করে

পরিশিষ্ট ১১ : বাংলাতে জাভা প্রোগ্রামিং

Categories: